1. md.roman220@gmail.com : admin : admin
  2. admin@deshernews.com : desherne :
রবিবার, ১৬ জুন ২০২৪, ১০:১৪ অপরাহ্ন

সায়দাবাদের আন্তঃ জেলা বাস টার্মিনাল স্থানান্তর হতে যাচ্ছে সোনারগাঁয়ে

লেখকের নাম
  • সময় বুধবার, ৯ আগস্ট, ২০২৩
  • ১৬১ Time View

নিজস্ব প্রতিবেদকঃ

নগর পরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের কাঁচপুরে প্রাথমিকভাবে ২৮ কোটি টাকা ব্যায়ে ১২ বিঘা জমির উপর নির্মিত হতে যাচ্ছে ঢাকা নগর আন্তঃ জেলা বাস টার্মিনাল। গতকাল বুধবার আন্তঃজেলা বাস টার্মিনালেটলের উদ্বোধন করেছেন ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিআহন সমিতির সভাপতি এনায়েত উল্লাহ খান ও পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ নির্বাহী পরিচালক সাবিহা পারভীন, দক্ষিন সিটি কর্পোরেশনের প্রধান নিবাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান প্রমুখ।
বাস টার্মিনাল উদ্বোধন শেষে ঢাকা দক্ষিন সিটি করর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, ঢাকা দক্ষিন সিটি করর্পোরেশনের নিজস্ব অর্থায়নে এ টার্মিনাল প্রাথমিক ভাবে আগামী ফেব্রæয়ারী মাসের মধ্যে বাস চলাচলের উপযোগি করে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।
মেয়র শেখ ফজলে নুর তাপস বলেন, ১৯৮৪ সালে সায়দাবাদ বাড় টার্মানিল নির্মানের পর আর কেউ ঢাকায় বাস টামিনাল নির্মান করার উদ্যোগ নেয়নি। যে কারনে ঢাকায় পরিবহন ব্যবস্থাপনার শৃংখলা নেই। নগর পরিবহন ব্যবস্থায় শৃংখলা ফিরিয়ে আনতেই ঢাকা বাইরে সড়ক ও জনপথ বিভাগের জায়গায় অধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন বাস টার্মিনাল নির্মান করা হচ্ছে। তিনি বলেন, কাঁচপুর আন্তঃ জেলা বাস টার্মিনাল থেকে চট্টগ্রাম ও সিলেট বিভাগের ১৬ জেলার গণপরিবহন চলাচল করবে। এটি নির্মিত হলে ঢাকা সায়দাবাদ বাদ টার্মিনাল থেকে নগর পরিবহন সেবায় নিয়োজিত বাস শুধু চলাচল করবে। ঢাকায় যাত্রীরা যাতে নিরাপদে কাঁচপুর বাস টার্মিনালে এসে দুরপাল্লার বাসে সহজে আসতে পারে সেজন্য নগর পরিবহনের বাস সায়দাবাদ থেকে কাঁচপুর পর্যন্ত চলাচল করবে। তিনি আরো বলেন, এটি একটি যুগান্তকারী উদ্যোগ। কাচঁপুর বাস টার্মিনাল নির্মান কাজ শেষ হলে ঢাকার যানজট কবে আসবে এবং নগর পরিবহনে শৃংখলা ফিরে আসবে। তিনি বলেন, রাজধানী ঢাকার বাইরে ঢাকার চারপাশে আন্তঃ জেলা বাস চলাচলের জন হেমায়েতপুর, কামরাঙ্গীরচরসহ বেশ কয়েকটি বাস টার্মিনাল নির্মানের উদ্যেগ নিয়েছে ঢাকা দক্ষিন ও উত্তর সিটি কর্পোরেশন। তারই প্রথম উদ্যোগ হিসেবে কাচঁপুর বাস টার্মিনাল নির্মান কাজ।
তিনি বলেন, আগামী ২০২৪ সালের ফেব্রুয়ারী মাসের মধ্যে টার্মিনালের মাটি ভরাট, সীমানা প্রাচীর নির্মাণ, চালক ও হেলপার কর্মচারীদের জন্য ছাউনি নির্মান করাসহ বাসটার্মনালে বাস রাখার উপযোগী করে তোলা হবে। সড়ক ও জনপথ বিভাগের ১২ বিঘা জমির উপর সিটি কর্পোরেশনের নিজস্ব অর্থায়নে ২৮ কোটি টাকা ব্যয় হবে। ঢাকায় গণপরিবহনে শৃংখলা ফিরিয়ে আনতে যে কোন উদ্যোগের পাশে থাকবে বলে জানান সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি এনায়েত উল্লাহ।
সড়ক ও জনপথ বিভাগের যে জায়গা কাঁচপুর বাস টার্মিনাল নিমিত হচ্ছে এখান থেকে চট্টগ্রাম ও সিলেট বিভাগের ১৬ জেলার প্রায় ১১ হাজার যাত্রীবাহী বাস চলাচল করবে। এ বাসগুলো ঢাকায় বাইরে চলে আসলে ঢাকায় যানজট অনেকাংশে কমে আসবে বলে জানান সড়ক ও জনপদের নির্বাহী প্রকৌশলী শাহানা ফিরদৌস।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর
© ২০২২ | সর্বস্বত্ব সংরক্ষিত | deshernews.com
Theme Customized BY LatestNews