1. md.roman220@gmail.com : admin : admin
  2. admin@deshernews.com : desherne :
রবিবার, ২১ জুলাই ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ন

প্রকাশ্যে প্রস্রাব করা ঠেকাতে বিডি ক্লিনের অভিনব উদ্যোগ

লেখকের নাম
  • সময় শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩
  • ২৮৪ Time View

নিজস্ব প্রতিবেদকঃ

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে যত্রতত্র প্রস্রাব করা ঠেকাতে এক অভিনব উদ্যোগ নিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিন। মোগরাপাড়া চৌরাস্তায় যেসব প্রকাশ্য স্থানে লোকজন প্রস্রাব করে, সেখানে দেয়ালে ‘এখানে প্রস্রাব করা নিষেধ’ এ কথা বাংলায় না লিখে আরবিতে লেখা হয়েছে। আর ফল মিলেছে হাতেনাতেই। লোকজন আর এসব জায়গায় প্রস্রাব করতে বসছে না।

শুক্রবার (পহেলা সেপ্টেম্বর) সকাল ৯টায় স্কুল-কলেজ, ইউনিভার্সিটি ও বিভিন্ন পেশার একদল স্বেচ্ছাসেবী প্রায় ২ শত মিটার জায়গার ময়লার স্তূপ পরিচ্ছন্ন করে সেই জায়গায় স্থায়ীভাবে প্রসাব করা ও ময়লা আবর্জনা ফেলানো ঠেকাতে রাস্তার ব্লকের গায়ে আরবিতে “এখানে প্রস্রাব করা নিষেধ” লিখে দেয়া হয়েছে।

এ বিষয়ে বিডি ক্লিন সোনারগাঁওয়ের সমন্বয়ক কামরুজ্জামান রানা বলেন “আরবি ভাষা পবিত্র কোরানের ভাষা, সংখ্যাগরিষ্ঠ মানুষের মনে আরবি ভাষার ব্যাপারে একটা ভীতি কাজ করে, তাই দেয়ালে আরবি লেখা দেখলে সেখানে কেউ প্রস্রাব করবে না। ৯০ শতাংশ মুসলিম-অধ্যুষিত বাংলাদেশে আরবি একটি পবিত্র ভাষা হিসেবে বিবেচিত, যদিও খুব কম লোকই এ ভাষা জানেন বা বোঝেন। তারা না বুঝলেও এই লেখাকে সম্মান প্রদর্শন করে এখানে আর প্রস্রাব করছেন না।”

স্থানীয় চাকরিজীবী রাসেল মাহমুদ বলেন, “স্বেচ্ছাসেবীদের ক্রিয়েটিভ আইডিয়া টা দারুণ কাজে দিচ্ছে। প্রতিনিয়ত এই রাস্তার পথচারীরা প্রস্রাবের গন্ধে এদিক দিয়ে চলাচল করতে পারতো না। ফলে দীর্ঘদিন যাবত আশেপাশের দোকানদাররা এখানে ময়লা ফেলে স্তুপ করে ফেলেছিল। এখন অভিনব উদ্যোগের কারণে জায়গাটি পরিচ্ছন্ন হওয়ার পাশাপাশি সুন্দর চলাচলের পরিবেশ সৃষ্টি হয়েছে।

পুরো কার্যক্রমে বিডি ক্লিন সোনারগাঁওয়ের হয়ে স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন পেশার প্রায় অর্ধশতাধিক স্বেচ্ছাসেবী অংশগ্রহণ করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর
© ২০২২ | সর্বস্বত্ব সংরক্ষিত | deshernews.com
Theme Customized BY LatestNews